বাংলা চলচ্চিত্র ঐতিহ্যের ওপর মাসব্যাপী সেমিনার কর্মসূচি

শোবিজ ডেস্ক: বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ২০১৮-১৯ অর্থবছরের গবেষণাকর্মের মাসব্যাপী সেমিনার কর্মসূচি (৪ মার্চ) নগরীর আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ভবনে শুরু হচ্ছে। তথ্য মন্ত্রণালয়ের সচিব আবদুল মালেক প্রধান অতিথি হিসেবে সেমিনার কর্মসূচির উদ্বোধন করবেন।

‘সৈয়দ হাসান ইমাম-এর জীবন ও কর্ম’ শীর্ষক সেমিনার দিয়ে শুরু হবে মাসব্যাপী এ কর্মসূচির। এ বিষয়ের গবেষক হিসেবে সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করবেন  মাহফুজ সিদ্দিকী। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন চলচ্চিত্র গবেষক ও শিক্ষক ড. সাজেদুল আউয়াল, চলচ্চিত্র গবেষক, লেখক ও শিক্ষক জনাব অনুপম হায়াৎ, বিশিষ্ট নৃত্যশিল্পী ও অভিনেত্রী মিজ লায়লা হাসান এবং চলচ্চিত্র পরিচালক ও সম্পাদক আবু মুসা দেবু।

উল্লেখ্য, ৪ মার্চ থেকে ২১ মার্চ সময়কালে সরকারি ছুটির দিন ব্যতীত ১৩টি গবেষণাকর্মের ওপর ১৩টি সেমিনার অনুষ্ঠিত হবে। ০৬ মার্চ রিপ্রেজেনটেশন অব দি হিস্ট্রিক্যাল সেভেনথ মার্চ স্পিচ অব বঙ্গবন্ধু ই দি ফিল্মস অব লিবারেশন ওয়ার অব বাংলাদেশ, ১০ মার্চ বাংলার পটের গান: বিশ্ব চলচ্চিত্র ইতিহাসের একটি উপেক্ষিত অধ্যায় উন্মোচন, ১১ মার্চ বাংলাদেশের চলচ্চিত্রে বর্ষা, ১২ মার্চ বাংলাদেশে চলচ্চিত্র বিষয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষার অতীত ও বর্তমান, ১৩ মার্চ সুদক্ষ অভিনেতা আনোয়ার হোসেন: জীবন ও কর্ম, ১৪ মার্চ বাংলাদেশের লোক-কাহিনী ভিত্তিক চলচ্চিত্রে নারী চরিত্রের উপস্থাপনা, ১৮ মার্চ মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্রে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- এর উপস্থাপন : একটি পর্যালোচনা, ১৮ মার্চ মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণে চলচ্চিত্রের ভূমিকা, ১৯ মার্চ বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্রে লোকজ ঐতিহ্য, একই দিন বাংলা চলচ্চিত্রে জেন্ডার বৈষম্য: একটি পর্যালোচনা, ২০ মার্চ বাংলাদেশের চলচ্চিত্রে সাহিত্যের রূপান্তর ও প্রাসঙ্গিকতা, ২১ মার্চ রিপ্রেজেন্টেশন অব ভিজ্যুয়াল ল্যাঙ্গুয়েজ এ্যান্ড এসথেটিকস ইন দি ফিল্ম অব জহির রায়হানশীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞগণ আলোচনায় অংশ নেবেন।

উল্লেখ্য, বাংলাদেশ ফিল্ম আর্কাইভ চলচ্চিত্র গবেষণার জন্য প্রতিবছর ফেলোশিপ প্রদান করে থাকে। চলতি বছর ১৩ টি গবেষণা প্রস্তাব অনুমোদিত হয়েছে।

আপনার মন্তব্য দিন