বাবা হলো একটি আশ্রয় ও ভরসার জায়গা : শ্রাবন্য

বাবা মানে নিখাদ আশ্রয়। বাবা মানে নির্ভরতা। উত্তপ্ত সূর্যের নিচে সন্তানের শীতল ছায়া। বাবা মানে ভরসা। আবার বাবা শাশ্বত, বাবা চির আপন।

বাবা সন্তানের মাথার ওপর বটবৃক্ষের ছায়ার মতো, যার স্নেহ অবারিত ধারায় শুধু ঝরতেই থাকে। শিশু সন্তানের কচি হাতটি যখন বাবার হাতটি আঁকড়ে ধরে হাঁটতে থাকে তখন তাদের এ অটুট সম্পর্ক জানান দেয়।

বাবার প্রতি সন্তানের চিরন্তন ভালোবাসার প্রকাশ প্রতিদিনই ঘটে। তারপরও বাবার জন্য বিশেষ দিন হিসেবে প্রতি বছর ‘বিশ্ব বাবা দিবস’ পালিত হয়ে আসছে।

প্রতিবছর জুন মাসের তৃতীয় রোববার বিশ্ব বাবা দিবস পালন করা হয়। সে হিসেবে এ বছর ২১ জুন বিশ্ব বাবা দিবস।

বাবা’র প্রতি আবেগ নিয়ে এদিন সন্তানেরা বাবাকে বিশেষভাবে স্মরণ করেন। আর সকলের মতো শোবিজ তারকারাও তাদের বাবাদের নিয়ে স্মৃতিচারণ করেন।

বাবা দিবসে কথা হয় দেশের জনপ্রিয় উপস্থাপিকা ও মডেল শ্রাবন্য তৌহিদার সাথে।

বিশ্ব বাবা দিবসে তার কাছে বাবা’র সংঙ্গা জানতে চাইলে তিনি জানান, বাবা হলো একটি আশ্রয়, একটি ভরসার জায়গা।

বাবার সাথে ছোট বেলার বিশেষ একটি স্মৃতির কথা শেয়ার করে শ্রাবন্য বলেন, বাবার সাথে আমার অনেক স্মৃতি আছে। আমি যখন ছোট ছিলাম আমার বাবার টিবি রোগ হয়েছিল। তখন আমি পাশের রুমে সারারাত বাবার জন্য জেগে থাকতাম। একদিন আম্মা ঘুমিয়ে গিয়েছিল, বাবা বেড প্যানে ইউরিন পাস করবে। একা একা চেষ্টা করে যেটা অনেক বিপদজনক ও বেড থেকে পরে যাবার সম্ভাবনা ছিলো। আমি তখন পাশের রুম থেকে এসে করানোর চেষ্টা করেছি। ওই স্মৃতিটা আমার এখনো মনে আছে। আমি তখন অনেক ছোট, হয়তো পশ্চম বা ষষ্ঠ শ্রেনীর ছাত্রী। সবাই অবাক হয়েছিল এই ঘটনায়। আরেকটা স্মৃতি মনে আছে আমি যখন মেডিকেলে ভর্তির সুযোগ পাই। তখন অনেক খুশি হয়েছিল বাবা। খুশিতে কেঁদে ফেলেছিল। এটা অনেক আনন্দের স্মৃতি।

অনেকেই আছেন যারা তাদের বাবা-মাকে শেষ বয়সে বৃদ্ধাশ্রমে পাঠান। যে সকল সন্তানেরা এই কাজ গুলো করেন তাদের উদ্দেশ্য শ্রাবন্য বলেন, তারা কি কখনো বাবা-মা হবেনা? তারাও তো একদিন বৃদ্ধ হবে আর তখন তাদের বৃদ্ধাশ্রমে পাঠালে কেমন লাগবে? তাই এটা যেন কোন সন্তান না করে সেই অনুরোধ রইলো।

শ্রাবন্য তৌহিদা আরো বলেন, বাবা-মা হলো অমূল্য সম্পদ, তাঁদেরকে যেন কখনো কষ্ট না দেই এটাই চাওয়া।

 

সজল // SBD24

 

আপনার মন্তব্য দিন