‘মিউজিক ইন্ডাস্ট্রির অবস্থা স্থিতিশীল নেই’

ক্যারিয়ারের শুরু থেকে এখন পর্যন্ত অনেক শ্রোতাপ্রিয় গান উপহার দিয়েছেন জনপ্রিয় সংগীতশিল্পী ডলি সায়ন্তনী। তবে মধ্যে প্রায় সাত বছর রিবতিতে ছিলেন তিনি। মূলত অডিও ইন্ডাস্ট্রির খারাপ অবস্থার কারণেই ছিলো তার এই বিরতিতে থাকা। এ সময়টায় কেবল স্টেজ শো নিয়ে ব্যস্ত ছিলেন এ শিল্পী। তবে বছর দুয়েক আগে নতুন অ্যালবাম নিয়ে সংগীতাঙ্গনে সরব হন ডলি। বর্তমানে তিনি ব্যস্ত সময় পার করছেন নতুন গান ও স্টেজ শো নিয়ে। নিয়মিত শো করছেন। এর পাশাপাশি টিভি লাইভেও তাকে মাঝেমধ্যে পাওয়া যায়।

তাহলে এখন নতুন গান কি করছেন? ডলি উত্তরে বলেন, আমি নতুন গানতো করছি। এর পাশাপাশি আমার আগের জনপ্রিয় গানগুলো নিয়েও একটি ভিডিও অ্যালবামের কাজ করছি। এরইমধ্যে সেটার কাজ অনেকখানি এগিয়েছে। আমার বিশ্বাস ভালো কিছু হবে। নতুন গান প্রসঙ্গে বলুন? ডলি বলেন, নতুন কয়েকটি গানের কাজও চলছে। এর মধ্যে আসিফ আকবরের সঙ্গে একটি দ্বৈত গান করেছি। পাশাপাশি কয়েকটি একক গানও করছি। নতুন গানগুলো চলতি সময়ের শ্রোতাদের বেশ উপযোগী করে তৈরি করা হয়েছে। আমার বিশ্বাস ভালো লাগবে গানগুলো। শো এর ব্যস্ততা কেমন? ডলি উত্তরে বলেন, এখন তো শো নিয়ে বেশি ব্যস্ত থাকতে হচ্ছে।
আসলে শো করাটা আমি উপভোগ করি। কারণ এখানে সরাসরি শ্রোতাদের যেমন গান শোনানো যায়, তেমনি তাদের কাছ থেকে সাড়াও পাওয়া যায়। এদিকে মিউজিক ইন্ডাস্ট্রির এখনকার অবস্থা নিয়ে ডলি অরো বলেন, এখন সিডি উঠে গিয়ে ডিজিটালি গান প্রকাশ হচ্ছে। সময়ের সঙ্গে পরিবর্তনটাকে মেনে নিতে হবে। এখন ডিজিটালি গান প্রকাশ হচ্ছে। এটা ইতিবাচক। এভাবেই আমাদের এগিয়ে যেতে হবে। কিন্তু অডিওর চাইতে ভিডিওকে বেশি গুরুত্ব দেয়া যাবে না, যেটা এখন হচ্ছে। অডিওটা ভালো হলে ভিডিওটা মোটামুটি মানের হলেও মানুষ তা গ্রহণ করবে। এখন ইউটিউবে ভিউ গণনায় মনোযোগী অনেকে। এই হিসাব-নিকাস করতে করতে অনেক বড় বিষয়গুলো এড়িয়ে যাচ্ছি আমরা। যার ফলে টিকে থাকার মতো গান তৈরি হচ্ছে না। অডিওটা ভালো হলে মিউজিক ভিডিওতে আমার আপত্তি নেই। এটা হতেই পারে। কিন্তু অডিওর দিকে কোনো মনোযোগ না দিয়ে ভিডিওর প্রতি সবটা মনোযোগ দিলে আমার আপত্তি আছে। এ বিষয়ে তরুণ প্রজন্মের সচেতন হওয়া উচিত।
আপনার মন্তব্য দিন