সত্যিকারের মানবিক সম্পর্কের মাঝেই সব সুখ: তাহসান

কণ্ঠশিল্পী তাহসান স্বামী-স্ত্রীর সম্পর্ক নিয়ে কথা বলতে গিয়ে ‘সত্যিকারের মানবিক সম্পর্কের মাঝেই সব সুখ’ বলে মন্তব্য করেছেন। তাহসান বলেন, অনেকের সঙ্গে সম্পর্ক থাকে। এর মধ্যে অনেক সম্পর্কই মেকি। আর সত্যিকারের সম্পর্ক যখন কারও সঙ্গে থাকবে, সেই ব্যক্তির অর্থবিত্ত থাকুক বা না থাকুক, আমরা সুখী হই তার সঙ্গে।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি বেসরকারি রেডিও চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারের ভিডিও শেয়ার করেন তিনি। সেখানে আলাপচারিতার এক পর্যায়ে সম্পর্কের ব্যাপারে নিজের অভিমত জানান তাহসান। তবে সাক্ষাৎকারটি কোন সময়ের সেটা জানা যায়নি।

সাক্ষাৎকারের আলাপচারিতায় তাহসান জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ৭৫ বছর ধরে একটি গবেষণা চলেছে। ওই জরিপে ৭০ থেকে ৭৫ বছর বয়স্ক ব্যক্তিদের কাছে সম্পর্কের সংজ্ঞা জানতে চাওয়া হয়। গবেষণা শেষে নানা তথ্য-উপাত্তের বরাত দিয়ে গবেষকরা জানান, সত্যিকারের মানবিক সম্পর্কের মাঝেই সুখ পাওয়া যায়।

তাহসান আরো জানান, অনেক দম্পতিকে বাইরে থেকে খুব সুখী মনে হয়, কিন্তু সত্যিকারের সুখ সেখানে থাকে না। অনেক সম্পর্ক আছে যেটিকে বাইরে থেকে খুব সাধারণ মনে হলেও তারা সত্যিকার অর্থে সুখী। জেন্যুইন রিলেশনশিপ হলো ওইটা যে রিলেশনশিপ হয়তো বাইরে থেকে মনে হতে পারে একটি নরমাল রিলেশনশিপ।

কিন্তু সারাদিন অফিস শেষে মানুষটি যখন বাসায় যায় তখন অপেক্ষা করে কখন দরজাটা খোলা হবে। এটাই জেন্যুইন রিলেশনশিপ। জেন্যুইন রিলেশনশিপ হলো মায়ের মুখে হাসিটা কিংবা বাবাকে জড়িয়ে ধরাটা। তাহসানের কথাটা ঘুরে ফিরে মিথিলার দিকেই যাচ্ছে। অথচ মিথিলা নিজেকে অন্যের সঙ্গে জড়িয়ে ফেললেও তাহসান এখনো অতীতেই বন্দী। রোমন্থন করেন ভালোবাসার সেই মানুষটার সঙ্গে মিশে থাকা স্মৃতি। প্রতিনিয়ত একান্তে মিথিলাকে মিস করেন।

এক শুক্রবার ধানমন্ডি রবীন্দ্র সরোবরের কনসার্টে নিজের ভেতরকার হাহাকার আর লুকিয়ে রাখতে পারেননি। গানের ফাঁকে বলেই ফেললেন, একদিন বেইলি রোডে কত ভিজেছি রিকশায়, আর আজ তুমি নেই এবং আই ডোন্ট কেয়ার।

তাহসানের এই কথা বলার সময়কার এক্সপ্রেশন কেড়ে নিয়েছে লাখো ভক্তের মন। সোস্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে ওই মুহূর্তের ভিডিওটি। সবাই তাকে উৎসাহ, ভালোবাসা দিচ্ছেন। অনেকেই তাহসানকে ‘সুপারড্যাড’ বলেও আখ্যা দিচ্ছেন। কারণ একমাত্র মেয়ে আইরা তাহরিম খানের ভবিষ্যতের কথা ভেবেই সব পরিস্থিতি নীরবে সামলে নিচ্ছেন এই তারকা।

উল্লেখ্য, গায়ক ও অভিনেতা তাহসান ভালোবেসে মিথিলার সঙ্গে সংসার পেতেছিলেন ২০০৬ সালে। ঘর আলো করে আসে একটি কন্যা সন্তানও। তবে সুখের সেই সংসার ভেঙে যায় ২০১৭ সালে।

আপনার মন্তব্য দিন